করোনা”অদেখা শত্রুর বিরুদ্ধে যুদ্ধে ঝুঁকিতে চিকিৎসক সম্প্রদায়

মোঃ জাহিদ হাসান,ঈশ্বরগঞ্জ প্রতিনিধি।

উহানের “উনি” এখন বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছেন! পৃথিবীকে “এক ঘরে” করে দেওয়া এই ভাইরাস কত অলিখিত নিয়মকে অনিয়মে পরিণত করেছে আর কত লিখিত নিয়মকে অনিয়মে পরিণত করেছে তার ইয়ত্তা নেই। মানুষের নিয়মিত ছুটে চলাকে নিস্তেজ করে দিয়েছে এই অদেখা শত্রু।
অদেখা শত্রুর বিরুদ্ধে যুদ্ধে সবচেয়ে ঝুকিতে রয়েছে চিকিৎসক সম্প্রদায়। তাদের নিরলস চেষ্টা আমাদের আশার কুপি নিভতে দিচ্ছে না। করোনাকে হারাতে রাতদিন পরিশ্রম করে যাচ্ছেন তাঁরা।
তেমনি একজন চিকিৎসক সৈয়দ গোলাম কিবরিয়া জাহিদ। ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডিপ্লোমা চিকিৎসক তিনি। রাতদিন হাসপাতালে দায়িত্ব পালনের পাশাপাশি ছুটাছুটি করেন বিভিন্ন জায়গায়, কারন ঘন ঘন ফোন আসে করোনার নমুনা সংগ্রহের জন্য। সেই নমুনা সংগ্রহকারী দলের সাথেও থাকতে হয়। এসব কাজ করতে গিয়ে নিজের জীবন থাকে ঝুঁকিতে।সেই সাথে পরিবারও থাকে ঝুঁকিতে।কিন্তু পরিবারকে নিরাপদ রাখতে চরম কষ্ট উপেক্ষা করেও পরিবার ছেড়ে আছেন দীর্ঘদিন যাবৎ। কিন্তু মন কত দিন মানতে চায়! তাই পরিবারের টানে শত মাইল পাড়ি দিয়ে ছুটে যান ছেলে মেয়েদের একনজর দেখতে। কিন্তু ছুঁয়ে দেখার সৌভাগ্য যে নেই! এত কষ্ট করে এসে ছেলে মেয়েদের ছুঁয়ে না দেখার কষ্ট নিজেকে মাটির সাথে মিশিয়ে দেয়।
শুধু দূর থেকে তাদের সাথে একটি ছবি তুলেই সন্তুষ্ট থাকতে হয়।ফেরত আসতে হয় ছয় মিনিট পরেই।
চিকিৎসা সেবায় থেকে এই ত্যাগের মধ্যেই তিনি প্রকৃত সুখ খুঁজে পান বলে জানান।
এ কষ্ট শুধু নিজের পরিবারকে বাঁচিয়ে রাখার জন্য নয়,এ কষ্ট আপনাকে আমাকে নিরাপদে রাখার কষ্ট।
চিকিৎসকদের এমন কোরবানির চিত্র হয়তো পৃথিবীর সর্বত্র এখন। এমন অবদান পৃথিবী হয়তো ভুলবেনা শত হাজার বছরেও।

Scroll Up