বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ন

শিরোনামঃ
ময়মনসিংহে ৫ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান১৮ লক্ষ টাকা জরিমানা। দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় আগামীকাল থেকে ময়মনসিংহে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ময়মন‌সিং‌হের তারাকান্দায় বিদ‌্যুৎপৃষ্ঠ হ‌য়ে যুবকের মৃত‌্যু ।। ময়মনসিংহে ট্রাকচাপায় তিন মোটর সাইকেল আরোহী নিহত। ক্যাডেট স্কুলের নামে প্রতারণা! নিবন্ধন না থাকায় বই পায়নি ফরহাদ ক্যাডেট একাডেমি! পর্ব-২ ক্যাডেট স্কুলের নামে প্রতারণা! হতাশ অভিবাবকরা।। পর্ব-১ ময়মনসিংহের ‘চূড়খাই বাজার ব্যবসায়ী সমিতি’এর ত্রিবার্ষিক নির্বাচন /২০২২ অনুষ্ঠিত এসএস‌সি তে দেশ সেরা ময়মন‌সিংহ শিক্ষা‌ বোর্ড ।। ময়মনসিংহে ভুমি সন্ত্রাসীদের চাঁদা দাবি হামলা এবং হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

ক্যাডেট স্কুলের নামে প্রতারণা! হতাশ অভিবাবকরা।। পর্ব-১

স্টাফ রিপোর্টার।। ‘ক্যাডেট’ নামে যেন জাদু মিশে আছে। স্কুলের আগে এই শব্দটি জুড়ে দেওয়া হলে শিক্ষার্থীর অভাব হয় না। শুধু ‘কিন্ডার গার্ডেন’বললে সবাই সাধারন শিক্ষা প্রতিষ্ঠান ভাবে। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ক্যাডেট প্রতিষ্ঠান কতটুকু আলাদা_ তা জানতে চাইলে কোন সদুত্তুর দিতে পারেনী শিক্ষক,শিক্ষার্থী কিংবা কোন অভিভাবক। অনুমোদন এর ক্ষেত্রে স্থানীয়ভাবে একটি ট্রেড লাইসেন্স নিয়ে’ এটি গড়ে উঠেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ! সাম্প্রতিক সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে,ময়মনসিংহ সিটির ৩৩ নং ওয়ার্ডে শম্ভুগঞ্জ স্কুল পাড়ায় অতি সম্প্রতি গড়ে উঠেছে ‘ফরহাদ ক্যাডেট একাডেমি’ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান এসব ‘প্রতিষ্ঠানের’
পরিচালক বা পরিচালনা পরিষদে কারা আছেন? সে ব্যাপারে প্রশাসন কিংবা অভিভাবক কারোরই তেমন আগ্রহ নেই। সন্তানদের ভর্তি করে মাসে মাসে খরচের টাকা পাঠিয়েই তাদের দায়িত্ব শেষ। এ সুযোগে ক্যাডেট নামে শিক্ষা প্রতিষ্ঠানকে জমজমাট ব্যবসা কেন্দ্র হিসেবে গড়ে তুলেছেন খোঁদ প্রতিষ্ঠান প্রধান হযরত আহমেদ সাকিব।

‘ক্যাডেট স্কুল ‘ নাম দিলেও এগুলো প্রকারান্তরে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান এর মতই। এগুলোর পরিবেশ, পাঠদান ব্যবস্থা ও আনুষঙ্গিক কার্যক্রম একেবারেই সাদামাটা। এগুলোর নেই কোনো নীতিমালা, নেই নিয়মনীতি, নেই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন। এর একাংশ চলছে বাণিজ্যিক সনদ নিয়ে। এ প্রসঙ্গে স্থানীয় শিক্ষকগন জানান, ক্যাডেট মাদ্রাসার নামে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। দু-চারটা রুম ভাড়া নিয়ে তারা ক্যাডেট নাম দিয়ে বাণিজ্য করছে। অথচ এসব প্রতিষ্ঠানে চলছে গৎবাঁধা শিক্ষা। ক্যাডেট প্রতিষ্ঠানগুলো যে ধরনের নিয়মকানুন অনুসরণ করে, এখানে তার বালাই নেই। ভিন্ন ভিন্ন পোশাক আর ব্যাগভর্তি বই চাপিয়ে দিয়ে শিশুদের ওপর এক ধরনের মানসিক নির্যাতনও করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানের কোনো অনুমোদনও নেই।’ এসব প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যবস্থা নেওয়া উচিত কি-না_ জানতে চাইলে অনেকে বলেন, এই প্রতিষ্ঠানের পরিচালক বা শিক্ষকরা বিএনপি ও জামায়াতসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত বলেএদের শিক্ষাক্রম নিয়ে খুব একটা ঘাঁটাঘাঁটি করতে চায় না কেউ।’ ।
এ বিষয়ে, ময়মন‌সিং‌হ সদর প্রাথ‌মিক সহকারী শিক্ষা অ‌ফিসার শ্রীবাস চন্দ্র পাল জানান, ময়মন‌সিংহ সদ‌রের স্কু‌লের পাঠদা‌নের কোন নিবন্ধন না থাকায় ফরহাদ ক‌্যা‌ডেট স্কুল‌’কে চলতি শিক্ষাবর্ষে বই প্রদান করা হয় নি । এমন কি স্কুল‌টি এখন পর্যন্ত নিবন্ধ‌নের আ‌বেদন পর্যন্ত ক‌রে নাই । ত‌বে স্কুল‌টির প‌রিচালক হযরত আহাম্মেদ শা‌কিব এর দাবী তি‌নি স্কু‌লের আ‌বেদন ক‌রে‌ছেন ত‌বে নিবন্ধন না হওয়াই বই পাওয়া সম্ভব হয় নাই । কিন্তু,সরেজ‌মি‌নে স্কুল‌টি‌তে গে‌লে দেয়া যায় ব‌ই এর পর্যাপ্ততা । বই প্রাপ্তির উৎস সম্প‌র্কে স্বয়ং পরিচালক কোন সদুত্তর দি‌তে পা‌রে নি ।
এ ব‌্যাপারে জেলা কিন্ডার গা‌র্টেন এ‌সো‌সি‌য়েশন এর সভাপ‌তি মাহবুবুল আলম জানান,আমা‌দের কিন্ডার গা‌র্টেন বা ব‌্যক্তি প‌রিচা‌লিত স্কু‌ল গু‌লোর যে নিবন্ধন নীতিমালা সেখা‌নে বলা আ‌ছে পাঠদা‌নের পূ‌র্বে রে‌জি‌ষ্ট্রেশন কর‌তে হ‌বে । এবং আমা‌দের সংগঠ‌নের নিয়ম নী‌তির আ‌লো‌কে আমরা স্কুলগু‌লো প‌রিচালনা ক‌রে থা‌কি । এখা‌নে শম্ভুগ‌ঞ্জে যে স্কুল‌টি ফরহাদ ক‌্যা‌ডেট ব‌লে দা‌বি কর‌ছে তা কি আ‌দৌ ক‌্যা‌ডেট এর আ‌লো‌কে পাঠদান কর‌ছে না অন‌্য কিছু এটাও তত্তাবধান করে অভিভাবকদের ধূম্রজাল দূর করতে হবে।

দয়া করে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ ধরনের সংবাদ পড়তে.............