চেয়ারম্যানদের হুশিয়ার করলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম

ডেক্স রিপোর্ট।। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা তো সপ্তাহে অন্তত তিনদিন নিয়মিত অফিস করতে পারেন বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলে এটা হলে সাধারণ মানুষ ইউনিয়ন থেকে সেবা নিতে হয়রানিতে পড়বে না।

বৃহস্পতিবার (২২ আগস্ট) মতিঝিলের সিটি সেন্টারে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্টের (এলজিএসপি-৩) কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জনপ্রতিনিধি হওয়ায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা মেম্বারদের কোনো জবাবদিহিতা নেই। এটা ঠিক নয়, মানুষকে ঠিক রাখতে হলে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আপনারা চেয়ারম্যানদের কীভাবে জবাবদিহিতার আওতায় আনবেন সেটা ডেভেলপ করেন।

একজন চেয়ারম্যান তো অন্তত সপ্তাহে তিনদিন অফিসে যেতে পারেন উল্লেখ করে মন্ত্রী বলেন, একটা সময় বেঁধে দেয়া যায় যে, এই দিন এতটা থেকে এতটা পর্যন্ত আমি অফিসে থাকবো- এভাবে একটা তথ্য বোর্ড দিয়ে দেন। তাহলে একটা সার্টিফিকেট বা অন্য কোনো সেবার জন্য সাধারণ মানুষকে ভুগতে হবে না। তা না হলে মানুষ ইউনয়ন পরিষদের অফিসে যাবে, তখন চেয়ারম্যান চায়ের দোকানে আড্ডা দেবেন। মানুষ তার কজটা করিয়ে নিতে পারবে না।’

তিনি বলেন, ‘চেয়ারম্যানদের কাজটা কী সেটা বুঝিয়ে দিতে হবে। চেয়ারম্যানদের যেসব দায়িত্ব সেগুলো তাদের বুঝিয়ে দিতে হবে যে, এ কাজ আপনার।’

Scroll Up