বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৩৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ময়মনসিংহে ৫ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান১৮ লক্ষ টাকা জরিমানা। দৃকের সাথে ময়মনসিংহ বিভাগীয় নারী সাংবাদিকদের অভিজ্ঞতা বিনিময় আগামীকাল থেকে ময়মনসিংহে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ময়মন‌সিং‌হের তারাকান্দায় বিদ‌্যুৎপৃষ্ঠ হ‌য়ে যুবকের মৃত‌্যু ।। ময়মনসিংহে ট্রাকচাপায় তিন মোটর সাইকেল আরোহী নিহত। ক্যাডেট স্কুলের নামে প্রতারণা! নিবন্ধন না থাকায় বই পায়নি ফরহাদ ক্যাডেট একাডেমি! পর্ব-২ ক্যাডেট স্কুলের নামে প্রতারণা! হতাশ অভিবাবকরা।। পর্ব-১ ময়মনসিংহের ‘চূড়খাই বাজার ব্যবসায়ী সমিতি’এর ত্রিবার্ষিক নির্বাচন /২০২২ অনুষ্ঠিত এসএস‌সি তে দেশ সেরা ময়মন‌সিংহ শিক্ষা‌ বোর্ড ।। ময়মনসিংহে ভুমি সন্ত্রাসীদের চাঁদা দাবি হামলা এবং হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

নর্দান ইউনিভার্সিটির উপাচার্য পদে অধ্যাপক ড. আনোয়ার হোসেন এর যোগদান

বিশেষ প্রতিনিধি।। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য জনাব মো. আবদুল হামিদ নর্দান ইউনিভার্সিটির উপাচার্য পদে অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে দ্বিতীয়বারের মত ২৪ নভেম্বর ২০২১ হতে আগামী চার বছরের জন্য নিয়োগ দিয়েছেন।

প্রফেসর ড.আনোয়ার হোসেন গত ৫০ বছর যাবত অধ্যাপনা পেশায় নিযুক্ত আছেন। একাধারে তিনি একজন শিক্ষক, দক্ষ প্রশাসক ও গবেষক হিসেবে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৬৭ ও ১৯৬৮ সালে সমাজবিজ্ঞানে প্রথম হয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

১৯৬৯ সালে সেপ্টেম্বরে ড. আনোয়ার হোসেন আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির ব্লুমিংটন ক্যাম্পাসে স্নাতকোত্তর ছাত্র হিসেবে পোর্ড ফাউান্ডেশনের স্কলারশীপ নিয়ে যোগদান করেন। ১৯৭১ সালে এই ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস হতে তিনি এমবিএ ডিগ্রী অর্জন করেন এবং ১৯৭২ সালে সহকারী অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট(আইবিএ) এ যোগদান করেন।

১৯৮৩ সালে বেলগ্রেড ইউনিভার্সিটি হতে ড. ইন ইকোনমিক সাইন্স ডিগ্রী লাভ করেন। ১৯৯১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এ থাকা অবস্থায় অধ্যাপক হন। ২০০১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের প্রাধ্যক্ষ এরপর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর জাতীয় ও আন্র্Íজাতিক জার্নালে ৪৫টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

কর্মজীবনে তিনি সাউথইস্ট ইউনিভার্সিটিতে উপাচার্য, প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে উপাচার্য (ভারপ্রাপ্ত), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও কর্মজীবনে তিনি বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউনোস্কো, জিটিজেড, জার্মান উন্নয়ন সংস্থা,পেট্রো-বাংলা, পিকেএসএফ,বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), গ্রামীণ টেলিকম লিমিটেড, উন্নয়ন ও পরিকল্পনা পরার্মশক (ডিপিসি), এডিবি এবং বাংলাদেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানগুলোর প্রশিক্ষক ও পরামর্শক হিসেবে কাজ করেন।

১৯৮৭ সালে ড.আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’তে প্রথম বিবিএ প্রোগ্রাম চালু করেন। ড.আনোয়ার হোসেন বিশ্বের ৩০ টির অধিক দেশ ভ্রমন করেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা ও সম্মেলনে অংশগ্রহন করেন। এছাড়াও তিনি ভারতের হায়দ্রাবাদে অবস্থিত এএমডিআইএসএ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি সিঙ্গাপুর ভিত্তিক সিএমও এশিয়া ফাউন্ডেশন কর্তৃক টির্চিং এক্সসিলেন্স অ্যাওয়ার্ড ও শিক্ষা ব্যবস্থার বিভিন্ন পর্যায়ে অনবদ্য অবদানের স্বীকৃত স্বরূপ এমটিসি গ্লোবাল আউটস্ট্যান্ডডিং ম্যানেজমেন্ট টিচার অব ফরেন অরেজিন অ্যাওয়ার্ড-২০১৭ এ ভুষিত হন।

দয়া করে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ ধরনের সংবাদ পড়তে.............