আওয়ামী লীগ সরকার শিক্ষা বান্ধব সরকার –আফজালুর রহমান বাবু

ময়মনসিংহ প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেছেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোন দেশ ও জাতি এগিয়ে যেতে পারে না। আর সেই কারণেই আওয়ামী লীগ সরকার দেশের শতভাগ শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। বর্তমান সরকার সত্যিকার অর্থেই শিক্ষা বান্ধব সরকার।
গতকাল সোমবার (২৮ মার্চ) ময়মনসিংহ সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৭দিন ব্যাপী বইমেলার চতুর্থদিনে বিশেষ অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।
পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই-এ প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহ শহরের শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানের বৈশাখী মঞ্চে আয়োজিত বইমেলায় আফজালুর রহমান বাবু আরও বলেন, পৃথিবীর ইতিহাসে বছরের প্রথমদিনে কোটি কোটি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার অনন্য নজির একমাত্র বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের। তথ্য প্রযুক্তির এই যুগে শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ ও ঝরে পড়া শিক্ষার্থীদের হার কমানোসহ শিক্ষার মানোন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কাজ করে যাচ্ছে। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, মানুষের জীবনে সবচেয়ে ভাল বন্ধু হলো বই। বই আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারক বাহক। সুনাগরিক ও সুশিক্ষিত জাতি গঠন করতে বই মেলার কোন বিকল্প নেই। ময়মনসিংহ সিটি কর্পোরেশন শিক্ষা ও সংস্কৃতির চর্চা লালন ধারণ ও বৃদ্ধিতে বহুমুখী উদ্যোগ গ্রহণ করে থাকে। যার প্রমাণ এবারের বইমেলা।
তিনি সবাইকে বই কেনা, বই পড়া ও বই উপহার দেয়ার প্রতি আহবান জানান।
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের উপ সচিব রাজীব কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ৬নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ ডক্টর এ কে এম আবদুর রফিক, ময়মনসিংহ জিলা স্কুলের প্রধান শিক্ষক মোহছিনা খাতুন, সাংস্কৃতিক কর্মী ইয়াজদানী কোরায়শী।
প্রথম পর্বের শেষের দিকে আমরা ক’জন মুজিব সেনার বই বঙ্গবন্ধু ও ঢাকা বিশ^বিদ্যালয়, সাইদ আহমেদ বাবুর লেখা সমকালীন বিশ^ রাজনীতি ও কবি মোহাম্মদ জসিমউদ্দিন চৌধুরীর কাব্যগ্রন্থ সুনন্দ সিন্দুক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আমরা ক’জন মুজিব সেনার সভাপতি সাইদ আহমেদ বাবু, সাধারণ সম্পাদক সৈয়দ আবু তোহা, সাবেক সদস্য সমন্বয়কারী মোজাম্মেল হোসেন বেলাল, সহ-সভাপতি মোহাম্মদ জসীম উদ্দিন চৌধুরী, প্রচার সম্পাদক সৈয়দ মারশিদ রহিম শুভ, সংগ্রহশালা সম্পাদক তোফায়েল আহমেদ, উপ দপ্তর সম্পাদক মনিরুজ্জামান পামেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপ সম্পাদক কে এম ইমতিয়াজ মামুন, সমাজ কল্যাণ বিষয়ক উপ সম্পাদক খান মুহাম্মদ নাফি, আমরা ক’জন মুজিব সেনার ময়মনসিংহ জেলা শাখার সভাপতি বাকসুর সাবেক জি এস আরিফ জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক কাজী নুরে নবী শিপলু এবং ঝুমঝুমি প্রকাশনীর প্রধান নির্বাহী ও তথ্য মন্ত্রণালয়ের উপ সচিব পাশা মোস্তফা কামাল।
আগামী ৩১ মার্চ পর্যন্ত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত পাঠকদের জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ। এ ছাড়া প্রতিদিন বিকেলে থাকছে আলোচনা অনুষ্ঠান, স্বরচিত কবিতাপাঠ, আবৃত্তি, কুইজসহ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ।

Leave a Reply

Your email address will not be published.

Share & Like
Share & Like