ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে মানববন্ধন

স্টাফ রিপোর্টার।। ময়মনসিংহের পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়ন এর খোদাবক্সপুর এলাকার বাসিন্দা’রা।
গতকাল ১৬ ফেব্রুয়ারী ( শুক্রবার) বিকালে বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত পরিবার এবং স্থানীয় এলাকাবাসীরা মানববন্ধন কর্মসূচি পালন করে।
মানববন্ধনে অংশ নেওয়া ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর দাবি তাদের গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ। এই নদের ভাঙ্গন রোধের জন্য একটি বাঁধ নিমার্ণ করা হয়েছে, পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে। যা অত্যন্ত গ্রামটি নদী ভাঙ্গন থেকে রক্ষা পেয়েছে। কিন্তু পরিতাপের বিষয় হল এই যে, কিছু অসাধু বালু ব্যবসায়ী উক্ত বাধের বালু মানুষের সামনে উত্তোলন করে বিক্রি করছে। যার ফলে বাঁধটি ভেঙ্গে অত্র গ্রামের ফসলের জমি, রাস্তাঘাট, বসতভিটার জমি নদীর গর্ভে তলিয়ে যাচ্ছে এবং শব্দ দূষণে বসবাসের অযোগ্য হয়েছে। এই বিষয়ে অসাধু বালু ব্যবসায়ীদেরকে গ্রাম্য শালিশীর মাধ্যমে অসংখ্যবার জানানো হলেও কোন প্রতীকার পাওয়া যায়নি।উপরন্তু গ্রামবাসীকে অবৈধ বালু উত্তোলন ব্যবসায়ী ও শ্রমিকরা দেশীয় অস্ত্র সহ লাঠি নিয়ে আমাদের গ্রামবাসী সকলকে প্রাণনাশ এবং মিথ্যা মামলার হুমকি দিয়ে চলছে অনবরত।
মানববন্ধনে অংশ নেওয়া ইউপি সদস্য আব্দুল হেলিম জানান, দীর্ঘদিন যাবত বালু উত্তোলন এর ফলেএলাকার সরকারি সড়ক, স্কুলসহ বিভিন্ন স্থাপনা বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।
তিনি অভিযোগ করে বলেন, স্থানীয় জয়নাল (৩৫) পিতা জুরল, এছাক পিতা ইদ্রিস আলী গংদের নেতৃত্বে কৃষিজমি, বাড়ি এবং সড়কের পাশের জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল। তারা আইন-কানুনের তোয়াক্কা না করে বালু উত্তোলন করছে। এ ব্যাপারে ময়মনসিংহ জেলা প্রশাসক সহ বিভিন্ন সরকারি দপ্তরে অভিযোগ দায়ের এর পরও থামছেনা বালু উত্তোলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share & Like
Share & Like