একুশে বইমেলায় প্রকাশিত ইয়াদ মুসাভী হেমাভ এর প্রথম বই “একাকিত্বের স্বাধীনতা”

 

গোলাম কিবরিয়া পলাশ, ময়মনসিংহঃ
“জন্মান্তরের বেসাতি সাজিয়ে বসে আছি প্রকৃতির আকরে,
পৌষের বাতাসে ঘ্রাণে শুনেছি যত সুর সুগন্ধি সুমধুর”

চলে এসেছে “অমর একুশে বইমেলা ২০২৪” এবারও বইমেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। কবিতা, গল্প, উপন্যাস, ভ্রমণের বাইরেও ইতিহাস, মুক্তিযুদ্ধ, বিভিন্ন বিষয় নিয়ে বের হচ্ছে বিশ্লেষণাত্মক বই। নানা ধরনের বইয়ে সরগরম এখন বইমেলা। বইমেলার মাসে আমাদের প্রতিদিনের আয়োজন ‘বইমেলার নতুন বই’। এখানে থাকল নতুন এক (বোকা কবির) বইয়ের খবর।

ইয়াদ মুসাভী হেমাভ এর প্রথম লেখা বই ‘একাকিত্বের স্বাধীনতা’ – যে কিনা (বোকা-কবি) ছন্দ নামে লিখা লিখি করে। সে ছেলেবেলায় যখন দ্বিতীয় শ্রেণীর ছাত্র, বড় মামা কবি ও লেখক শেখ আল মামুন কে দেখে লিখার হাত ঘড়ি হয়েছিল। তারপর ছোটবেলায় জাতীয় একাডেমি থেকে গল্প লেখা গল্প জেতা থেকে পুরস্কার। তারপর জেলা ভিত্তিক প্রতিযোগিতায় সেরা হওয়ার সাথে তারও কবিতা, গল্প প্রবন্ধ লিখা ও প্রতিযোগিতায় অংশ অংশগ্রহণ। পরবর্তীতে কলেজ জীবনে বন্ধুকে সাথে নিয়ে প্রথম গানের কথা লেখা ও প্রকাশ করা।

তারপর বিশ্ববিদ্যালয় জীবনে গীতি কবিতা লিখার সাথে পুরোপুরি যুক্ত হওয়া। পরবর্তী সময়ে স্নাতক শেষ এরপর কলকাতা বইমেলায় পরপর দুইবার বিশিষ্ট কবি ও লেখকদের সাথে বইতে কবিতা নির্বাচিত হওয়ায় প্রকাশ পাওয়া। বাংলা কাব্য ও সাহিত্যের জন্য ভবিষ্যতে লেখা অব্যাহত রাখতে এবং উজ্জ্বল ভবিষ্যৎ কামনায় সকলের দোয়া ও সহযোগিতা চান।

ইয়াদ মুসাভী হেমাভ এর লেখা একাকিত্বের স্বাধীনতা বইটি হাওলাদার প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে যা একুশে বইমেলায় পাওয়া যাবে (স্টল নাম্বার: ৪৭৩/৪৭৪/৪৭৫ নাম্বার স্টলে। এছাড়াও রকমারিতে প্রিন্ট অর্ডার চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share & Like
Share & Like