কলমাকান্দা সীমান্ত অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট!

 

কলমাকান্দা থেকে রীনা হায়াৎঃ

সীমান্তবর্তী নেত্রকোনার কলমাকান্দায় পাহাড়ি অঞ্চলে গ্রীষ্মের দাবদাহে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পাহাড়ি সমতলে এখন বিশুদ্ধ পানির জন্য হাহাকার চলছে। পাহাড়ের ঝরনার ছড়া বালিখুঁড়ে ঘোলাটে পানি পানিই এখন তাদের একমাত্র ভরসা।
এ উপজেলার আটটি ইউনিয়নের মধ্যে চারাটি ইউনিয়নেই ভারতীয় সীমান্ত ঘেঁষা পাহাড়ি অঞ্চল। সেইসব সীমান্ত অঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্প্রদায়ের বসবাস। এই ঘোলাটে পানি দিয়েই দৈনন্দিন রান্নাবান্না,খাওয়া গোসলসহ সব ধরনের প্রয়োজন মেটাতে হচ্ছে। এতে দেখা দিয়েছে স্বাস্থ্যঝুঁকি ও রোগবালাই।
এ নিয়ে বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা গিয়েছে, সীমান্তের কয়েকটি গ্রাম পাহাড়ি অঞ্চল হওয়ায় শুকনো মৌসুমে ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার কারণে সাধারণ রিংওয়েল কুযোঁ তেও পানি উঠছে না। ফলে বাধ্য হয়ে পাহাড়ি ছড়ার দূষিত পানি খেতে হচ্ছে। যার ফলে নানান রোগে আক্রান্ত হচ্ছে। এই হতদরিদ্র সুবিধাবঞ্চিতের পক্ষে গভীর কুয়া তৈরি করাও সম্ভব হচ্ছেনা। ফলে তাদের ভাগ্যে জুটছে না কোন বিশুদ্ধ পানি।
সীমান্তের লেঙ্গুড়া ইউনিয়নের ফুলবাড়িয়া এলাকার মিনা রাংসা, ময়না হাজং ও পার্বতীর পরিবারগুলো জানায়, আমাদের এই চরম দূর্ভোগ সীমাহীন কষ্ট কে দেখে? সরকারিভাবেও আমরা কোনোরকম সহযোগিতা পাচ্ছিনা। দেখে যান, আমরা কি অবস্থায় বেঁচে আছি! আমাদের এই চরম দূর্ভোগ সংকটে একটু বিশুদ্ধ পানির ব্যবস্থার জন্য স্থানীয় এমপি ও সরকারের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান
বলেন,পাহাড়ি এলাকায় পাথরের জন্য গভীর নলকূপ বসানো সম্ভব হচ্ছে না। এ এলাকায় পানি সংকট নিরসনে আমাদের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা করা হচ্ছে। আমরা এই পানির সংকট দূর করতে আমাদের উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করেছি। আমাদের চেষ্টা অব্যাহত আছে সুপেয় পানির ব্যবস্থা নিরসনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share & Like
Share & Like