কলমাকান্দায় ১৭৫ তম ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

কলমাকান্দা থেকে রীনা হায়াৎঃ

দোল পূর্ণিমা উপলক্ষে সোমবার নেত্রকোনার কলামাকান্দায় লেংগুড়া ইউনিয়নের সীমান্তবর্তী গোপালবাড়ী চেংগ্নী গ্রামে ৩ দিন ব্যাপী ঐতিয্যবাহী চেংগ্নী মেলা শুরু হতে যাচ্ছে।
মেলায় ক্ষুদ্র, মাঝারি বিভিন্ন ধরনের কয়েক শত দোকান পাট, হরেক রকমের জিনিস দিয়ে সাজানো গুছালো থাকে। মেলার একদিন বাকি,দুর দুরান্ত থেকে আসা দোকান নির্মাণে ব্যস্ত সময় পার করছে দোকানিরা। নেত্রকোনা ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের শিশু-কিশোর, তরুণ-তরুণী যুবকসহ সব বয়সী বিপুল সংখ্যক মানুষ মেলায় ভিড় জমায়। পুরোনো সেই পুতুল নাচ, নাগরদোলা, বিভিন্ন কেনাকাটা করাসহ সবুজ পাহাড়ের মনোরুম দৃশ্য অবলোকন করার জন্য ছুটে আসে তারা।
মেলা কমিটির সভাপতি সম্পাদক প্রনয় হাজং ও জ্যোতিময় হাজং বলেন,আগামীকাল থেকে আমাদের এই মেলা শুরু হতে যাচ্ছে, এ বছর ১৭৫ তম উৎসব হিসাবে অনুষ্ঠিত হবে। প্রতি দোলযাত্রা উপলক্ষে আমাদের চেগ্নী গোপাল বাড়ি মন্দির প্রাঙ্গণে আয়োজিত ও আমন্ত্রিত বিভিন্ন জায়গা থেকে আগত সংকীর্তন, দর্শনার্থী ও ওপার সীমান্ত মেঘালয় (ভারত) আমাদেরই দোলযাত্রা এবং ঐতিয্যবাহী এই চেংগ্নী মেলা অনুষ্ঠানকে শুভনীয় সাফল্যমন্ডিত ও মিলনমেলায় মুখরিত করে তুলে।
মেলা উপলক্ষে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফুল হক বলেন, আমরা নিরাপত্তার প্রয়োজনে মেলায় পুলিশ মোতায়েন করেছি, মেলা কমিটিকে নির্দেশ দিয়েছি ভলান্টিয়ার টিক গঠন করার জন্য যেনো কোন অনাকাংখিত ঘটনা না ঘটে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share & Like
Share & Like